মেনু নির্বাচন করুন
ইন্সটিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ২২/০১/২০১২ তারিখে “ইন্সটিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি (আইএমএমএম), বিসিএসআইআর, জয়পুরহাট”-এর শুভ উদ্বোধণকরেন। মাননীয় প্রধানমন্ত্রী ইন্সটিটিউটের চলমান গবেষণা কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবংবিজ্ঞানীদেরযুগোপযোগী গবেষণা প্রকল্প গ্রহণে উৎসাহিত করেন। তিনি বিজ্ঞানীদের গবেষণালব্ধ ফলাফল গবেষণাগারের মধ্যে সীমাবদ্ধ না রেখে তার উপর ভিত্তি করে দেশে যাতে শিল্প-কারখানা গড়ে উঠতে পারে সে বিষয়ে নির্দেশনা প্রদান করেন। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে জন-গুরুত্বপূর্ণ ইন্সটিটিউটটির গবেষণা কার্যক্রমের ব্যাপ্তি রয়েছে সুবিশাল ও সুবিস্তৃত।

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

কি সেবা কিভাবে পাবেনঃ

ইন্সটিটিউট কর্তৃপক্ষের অনুমতি ও নমুনার ধরণের উপর ভিত্তি করে নির্ধারিত সেবামূল্যপ্রদান সাপেক্ষে নির্দিষ্ট সময়ের মধ্যে নমুনার রাসায়নিক বিশ্লেষণ বা অন্যান্য পরীক্ষণ এবং ফলাফল প্রদান করা হয়ে থাকে।

·        মাইনিং, মিনারেলজি এবং মেটালার্জি বিষয়ক শিল্প-কারখানার কাঁচামাল ও উৎপাদিত নমুনার রাসায়নিকবিশ্লেষণ, পরীক্ষণ ও প্রয়োজনীয় অন্যান্য সহায়তা প্রদান।

·        খনিজ বালু,নদ-নদী ও সমুদ্র সৈকতের বালু,পাথর, কাদা-মাটির মিনারেলজিক্যাল ও রাসায়নিক বিশ্লেষণ।

·        ভূ-গর্ভস্থ ও ভূ-পৃষ্ঠের পানি, কয়লা, পীট ইত্যাদির রাসায়নিক বিশ্লেষণ।

·        সিরামিক ও অন্যান্য কোম্পানীর অ্যালুমিনিয়াম বল, রং, ধাতব বস্তুইত্যাদির রাসায়নিক বিশ্লেষণ।

·        চোরাচালান রোধে আইন-শৃংখলা বাহিনী কর্তৃক হীরা/কোয়ার্টজ বা যে কোন নমুনার রাসায়নিক বিশ্লেষণ ও পরীক্ষণ।

·        বিভিন্ন নির্মাণ প্রতিষ্ঠানের এমএস রড ও কনক্রিট ব্লক পরীক্ষণ ।

·        দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়/কলেজের শিক্ষক এবং শিক্ষার্থীদের গবেষণামূলক নমুনার রাসায়নিক বিশ্লেষণ এবংযন্ত্রপাতি পরিচালনাও বিষয় ভিত্তিক প্রশিক্ষণ ও উচ্চতর ডিগ্রী গ্রহণে সহায়তা প্রদান।

·        এম.এস বা এম.এসসি/এম.ফিল/পিএইচ.ডি শিক্ষার্থীদেরকো-সুপারভাইজ করাসহ গবেষণার সুযোগ সুবিধা প্রদান।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, টেকনিক্যাল/পলিটেকনিক্যাল ইন্সটিটিউট/কলেজে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের/সরকারী ও বেসরকারী সংস্থা, শিল্প কারখানায় কর্মরতকর্মকর্তাগণকেমানব সম্পদ উন্নয়ন ও দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে নিম্নলিখিত বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়ঃ

  • Mining and Mineral Exploration.
  • Petrology, Mineralogy and Geochemistry.
  • Ore Geology.
  • Coal Geology and Chemistry.
  • Heat Treatment and Foundry Technology.
  • Mechanical Metallurgy.
  • Extractive and Powder Metallurgy
  • Advanced Ceramic Engineering

রূপকল্প (Vision):দেশের খনিজ সম্পদকে নিজস্ব প্রযুক্তির মাধ্যমে শিল্পায়নে ব্যবহার।

 

মিশন (Mission):মাইনিং, মিনারেল প্রসেসিং ও মেটালার্জিক্যাল বিষয়ক গবেষণা কার্যক্রম, প্রযুক্তির উদ্ভাবন, মানোন্নয়ন,শিল্প-কারখানা স্থাপন এবং কর্মসংস্থানতথা দেশও জাতির আর্থ-সামাজিক উন্নয়ন।

 

কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives):

১.  মাইনিং, মিনারেল প্রসেসিং ও মেটালার্জিক্যাল গবেষণা কার্যক্রম পরিচালনা করা।

          ২.  পরিবেশ-বান্ধব টেকসই প্রযুক্তির উদ্ভাবন, সম্প্রসারণ ও ব্যবহার।

          ৩.  প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ে তোলা।

৪.  শিল্প-কারখানা স্থাপন, কর্মসংস্থান ও আর্থ-সামাজিক উন্নয়ন।

আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ:

১.  জনসাধারণের জন্য উন্নত সেবা প্রদান।

২.  অর্থ ব্যবস্থাপনার মানন্নোয়ন।

৩.  বার্ষিক কর্মসম্পাদন চু্ক্তির বাস্তবায়ন।

কার্যাবলী (Functions):

১.  খনি, খনিজ ও ধাতব বস্তুর উপর গবেষণা এবং নমুনা বিশ্লেষণে সহায়তা প্রদান।

২.  দেশের মূল্যবান খনিজ সম্পদ অনুসন্ধান, পরিমাণ নির্ধারণ, খনন পদ্ধতি নিরূপণ, খনিজ ও ধাতব বস্তুর মানোন্নয়ণ ও শিল্পায়নে ব্যবহার উপযোগী করে আর্থ-সামাজিক উন্নয়নে সহায়তা প্রদান।

৩.  বস্তু ও ধাতব পদার্থের বিষয়ে গবেষণা ও পদ্ধতি নিরূপণপূর্বক শিল্পায়নে ব্যবহার, যেমন: কৃষিজাত পণ্য, অটোমোবাইল স্পেয়ার পার্টস, শিপ-বিল্ডিং স্পেয়ার পার্টস, কম্পোজিট তৈরীকরণ ইত্যাদি।

৪.  মাইনিং, মিনারেলজি ও মেটালার্জি বিষয়ে প্রশিক্ষণ প্রদান।

৫.  দেশের বিশ্ববিদ্যালয়, সরকারী, বেসরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসমূহকে গবেষণা কার্যক্রম পরিচালনায় সহায়তা প্রদান।

৬.  গবেষণালব্ধ ফলাফল সংশ্লিষ্ট সংস্থা ও মন্ত্রণালয়ের মাধ্যম দেশে শিল্প-কারখানা স্থাপন, স্থাপিতব্য শিল্প-কারখানায় কারিগরি সহায়তা প্রদানসহ কাঁচামাল ও উৎপাদিত পণ্যের গুনাগুনবিশ্লেষণ ও পণ্যের মান সঠিকরূপে নিয়ন্ত্রনে সহায়তা প্রদান ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ২২/০১/২০১২ তারিখে “ইন্সটিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি (আইএমএমএম), বিসিএসআইআর, জয়পুরহাট”-এর শুভ উদ্বোধণকরেন। মাননীয় প্রধানমন্ত্রী ইন্সটিটিউটের চলমান গবেষণা কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবংবিজ্ঞানীদেরযুগোপযোগী গবেষণা প্রকল্প গ্রহণে উৎসাহিত করেন। তিনি বিজ্ঞানীদের গবেষণালব্ধ ফলাফল গবেষণাগারের মধ্যে সীমাবদ্ধ না রেখে তার উপর ভিত্তি করে দেশে যাতে শিল্প-কারখানা গড়ে উঠতে পারে সে বিষয়ে নির্দেশনা প্রদান করেন। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে জন-গুরুত্বপূর্ণ ইন্সটিটিউটটির গবেষণা কার্যক্রমের ব্যাপ্তি রয়েছে সুবিশাল ও সুবিস্তৃত।

দেশের খনি ও খনিজ সম্পদকে অভ্যন্তরীন শিল্প-কারখানায় ব্যবহারের লক্ষ্যে ২০০১ সালের জুলাই মাসে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের উদ্যোগে এবং বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর তত্ত্বাবধানে“ইন্সটিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি, বিসিএসআইআর, জয়পুরহাট স্থাপন”-শীর্ষক একটি উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয় এবং ২০০৯ সালের মার্চ মাসে প্রকল্পটি সমাপ্ত হয়। ইন্সটিটিউটের গবেষণা কার্যক্রম পরিচালনার নিমিত্তে ২০জন বিজ্ঞানী ও প্রকৌশলীসহ মোট ৪১টি পদ সৃজন করা হয়। ৩০ জুন ২০১০ সালে ৩৬ জন জনবল নিয়োগের মাধ্যমে ইন্সটিটিউটেরগবেষণা কার্যক্রম শুরু হয়।

ইন্সটিটিউটকে শক্তিশালীকরণের লক্ষ্যে জুলাই ২০১০ হতে জুন ২০১৩ সাল মেয়াদে “জয়পুরহাটস্থ ইন্সটিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি শক্তিশালীকরণ”-শিরোনামে আরও একটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়। ইন্সটিটউটে বর্তমানে ৪৯ জন জনবল কর্মরত রয়েছেন। পরিচালকসহ ১১জন বিজ্ঞানী-ইঞ্জিনিয়ার, প্রশাসনিক কর্মকর্তা, সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তা ও অন্যান্য কর্মচারীসহ নিয়মিত পদে ২৯জন জনবল এবং দৈনিক মজুরী ভিত্তিতে ২০জন জনবল কর্মরত রয়েছেন।

বাংলাদেশের উওরাঞ্চলে কয়লা, কঠিন শিলা, চুনাপাথর, কাঁচবালু, হোয়াইট ক্লে, ভারি মনিক (ইলমিনাইট, রুটাইল, জিরকন, মোনাজাইট, ম্যাগনেটাইট, গারনেট, কায়ানাইট, লিওকক্সিন ইত্যাদি)-এর সন্ধান পাওয়া গেছে। এর মধ্যে বড়পুকুরিয়া, জামালগঞ্জ, ফুলবাড়ি, দিঘীপাড়া, মিঠাপুকুর, রানী পুকুর, খালাশপীর অঞ্চলে কয়লা, মধ্যপাড়ায় কঠিন শিলা, জয়পুরহাটে চুনাপাথর এবং ব্রহ্মপুত্র ও তিস্তা নদীর প্রবেশ মুখে ভারী মনিক (Heavy Minerals)আবিষ্কৃত হয়েছে। এছাড়াও দেশের অন্যান্য অঞ্চল যেমন কক্সবাজার, ইনানী, টেকনাফ, মহেশখালী, বদরমোকাম ও কুয়াকাটা সমুদ্র সৈকতে ভারি মনিক, মাদারীপুর অঞ্চলে পীট এবং মৌলভীবাজারে ইউরেনিয়ামের সন্ধান পাওয়া গেছে। দেশের খনিজ সম্পদ অনুসন্ধান, উওোলন পদ্ধতি, গুণগত মান পরীক্ষা-নিরীক্ষা এবং ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে গবেষণা প্রতিষ্ঠান হিসাবে ইন্সটিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি, বিসিএসআইআর, জয়পুরহাট গড়ে উঠেছে। ইন্সটিটিউটের তিনটি গবেষণা বিভাগ রয়েছেঃ

 

 

 

 
  

 

 

  • Analytical Instrument:X-ray Fluorescence Spectrometer (XRF), X-ray Diffractometer (XRD), Thermo Gravimetric Analyzer (TG-DTA-DSC), UV-Spectrophotometer, Atomic Absorption Spectrophotometer (AAS), ICP-MS, Bomb Calorimeter, Elemental Analyzer (CHNS-O), FTIR, Flame Photometer, Viscometer, Refractometer, Distillation Apparatus, Water Test Apparatus (DO meter, Turbidity meter, Conductivity meter etc.), Particle Size Analyzer, Incubator with temperature controller, Vacuum Rotary Evaporator etc.
  • Mining Equipment:Rock Automatic Test System, Coring Machine, Portable Rig (100m), Crusher, Mining Software's, Seismic Velocity Tester, Video recorder with Fragmentation and insitu joint analysis software (Fragmentation analysis software) and VOD recorder, Electronic Total Station, Geophysical Survey Equipment (Seismograph, Scintillation/Geiger Counter, Resistivity meter, Digital Theodolite, Digital Level etc.), Ground Water Modeling Software etc.
  • Mineralogical Equipment:Magnetic Separator, Isodynamic Separator, Induced Roll Magnetic Separator, Electrostatic Plate Separator, Sieve Analyzer, Floatation Cell, Planetary Ball Mill, Microscopes, Petrographic Setup, Automatic Fusion Bead Sampler Machine, Shacking Table.
  • Metallurgical Equipment:Universal Testing Machine (UTM), Disk Mill, Mortar Grinder, Hardness Tester, Heat-Treatment Unit, Metallographic Setup, High Temperature Furnace, Muffle Furnace, Foundry and Workshop etc.

ছবি নাম মোবাইল
ডঃ মোহাম্মদ নাজিম জামান 01711400899

বছরেরর জন্য R&D কার্যক্রমের পরিকল্পনা:

ক্র: নং

গবেষণা প্রকল্পের নাম

প্রস্তাবিত বাস্তবায়নকাল

Development of different types of welding materials (2nd phase)

জুলাই’১৪-জুন’১৬।

Process Development for recovery of rutile mineral from arc electrode waste

জুলাই’১৫-জুন’১৬।

Industrial Process Development for Mineral Separation from Padma and Tista River Basin.

জুলাই’১৫-জুন’১৭।

A proposal for the study on the possible mineral resources and apprehended hazard in coal ash

জুলাই’১৫-জুন’১৬।

Calculation and estimation of materials properties and production parameters of industrial metallurgical processes

জুলাই’১৫-জুন’১৭।

Environmental Aspects of Coal Ash Pond Water: Surface and Ground Water Contamination Analysis

জুলাই’১৫-জুন’১৬।

Characterization and Assesment of irrigation Suitability of Joypurhat Sugar Mill Waste Water and to find out a Cost Effective Treatment Method for it.

জুলাই’১৫-জুন’১৬।

Characterization and Economic Utilization of Coal Spoit Recovered from Barapukuria Coal Mine Drainage Water

জুলাই’১৫-জুন’১৬।

Preparation of low-cost house building material from coal fly ash

জুলাই’১৫-জুন’১৬।

১০

Preparation of aluminium alum [Al2(SO4)3.(NH4)2SO4.24H2O]from waste aluminium utensils.

জুলাই’১৫-জুন’১৬।

১১

A  New Concept to Use Hard Rock Dust (Maddhapara Granite Mine) in Ceramic Industries

জুলাই’১৫-জুন’১৬।

১২

Assessment of Economic Importance of Quaternary Gravel Deposits in and around Joypurhat, Bangladesh.

জুলাই’১৫-জুন’১৭।

১৩

Development and Characterization of lead free environment friendly solder alloys for electronic application

জুলাই’১৫-জুন’১৭।

ড. মোহাম্মদ নাজিম জামান

পরিচালক (অতি: দায়িত্ব)

ইন্সটিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি (আইএমএমএম)

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)

সায়েন্স ল্যাবরেটরি রোড, খনজনপুর, জয়পুরহাট-৫৯০০

ফোন: ০৫৭১-৬৩৪৮১, ফ্যাক্স: ০৫৭১-৬২৯১১

মোবাইল: ০১৭১১৪০০৮৯৯